, রোববার, ৪ ডিসেম্বর ২০২২

প্রকাশ :  ২০২২-০৬-০১ ০৭:৩৫:৪৯

আজ থেকে শুরু হলো মিতালী এক্সপ্রেসের যাত্রা

অবশেষে উত্তরবঙ্গ ও বাংলাদেশের নাগরিকদের বহুল প্রতীক্ষিত মিতালী এক্সপ্রেসের যাত্রা শুরু হলো। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনটির প্রথম সূচনা হলো আজ (১ জুন)। ভারতের রেল মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ ও বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সবুজ পতাকা উড়িয়ে মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করেন।

অন্যদিকে নিউজলপাইগুড়ি স্টেশনে সবুজ সঙ্কেত দেন জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়, শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষসহ অন্যান্য রেল কর্মকর্তারা। মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেসের পর ভারত ও বাংলাদেশের সঙ্গে সরাসরি রেল যোগাযোগের তৃতীয় ট্রেন এই মিতালী এক্সপ্রেস।

সপ্তাহে দুদিন এই ট্রেনটি এনজেপি থেকে ঢাকা ও ঢাকা থেকে এনজেপি স্টেশনে যাতায়াত করবে। তবে বাংলাদেশের রেলমন্ত্রী ভারতের কাছে এই ট্রেনটি সপ্তাহে পাঁচদিন যাতায়াতের ব্যবস্থা করার আবেদন জানান। জলপাইগুড়ির সাংসদ বাংলাদেশের এই আবেদনকে সাধুবাদ জানিয়েছেন।

বুধবার ১৮ জন যাত্রী এই ট্রেনে করে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। তাদের মধ্যে কেউ এসেছিলেন বাংলাদেশ থেকে চিকিৎসার জন্য কেউ বা বেড়াতে। তবে এই ট্রেনটি চালু হওয়াতে দুই দেশের মৈত্রী সম্পর্ক যেমন আরও দৃঢ় হবে পাশাপাশি উত্তরবঙ্গের পর্যটন ও চিকিৎসাক্ষেত্রের প্রসার ঘটবে বলেও আশাবাদী দুই দেশের নাগরিকরা।

সাংসদ জয়ন্ত রায় বলেন, প্রথমদিনই যখন ১৮ জন যাত্রী এই ট্রেনে সফর করছেন তখন আগামীতে আরও বহু যাত্রী এই ট্রেনে সফর করবেন তা বোঝাই যাচ্ছে। এদিন নিউ জলপাইগুড়ি স্টেশন চত্তর নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল।

যাত্রীদের সব নথী ও সামগ্রী চেক করে তবেই তাদের ট্রেনে উঠতে দেওয়া হয়। যাত্রীরা ছাড়া অন্য কারও প্রবেশ ট্রেনটিতে নিষিদ্ধ ছিল। নিউজলপাইগুড়ি স্টেশন থেকে আরপিএফ ও বিএসএফের পক্ষ থেকে নিরাপত্তা দিয়ে সীমান্তে বাংলাদেশের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

আরো সংবাদ