, সোমবার, ৪ জুলাই ২০২২

প্রকাশ :  ২০২২-০৫-২৪ ১৩:৫১:১১

আস্তে আস্তে আসতেছি তো, সুযোগ আসবে: লিটন

চলতি বছর ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন লিটন দাস। ২০২২ সালে তিন ফরম্যাট মিলে এ উইকেটরক্ষক ব্যাটার এখন পর্যন্ত তিন সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে ৯১৫ রান করেছেন। বিশ্বের আর কোনো ব্যাটার এ বছর তার চেয়ে বেশি রান করতে পারেননি। শুধু টেস্ট ক্রিকেটে দুইটি করে ফিফটি-সেঞ্চুরিতে করেছেন ৫০৬ রান।

সাদা পোশাকের ক্রিকেটে লিটনের উড়ন্ত ফর্মে আসা সব রানই নিচের দিকে অর্থাৎ পাঁচ, ছয় বা সাত নম্বরে নেমে করা। পাঁচ নম্বরে নামার সুযোগ পেয়েছেন একটি মাত্র ইনিংসে, সেটিতেই হাঁকান সেঞ্চুরি। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সেদিন তার ব্যাট থেকে আসে ১১০ রান।

এছাড়া ছয় নম্বরে নেমে পাঁচ ইনিংসে দুই ফিফটিতে করেছেন ২১৪ রান। সাতে নেমে যেনো আরও চওড়া তার ব্যাট। দুই ইনিংসে ৯১ গড়ে করে ফেলেছেন ১৮২ রান। পুরো ক্যারিয়ারে সাতে নেমে ২১ ইনিংসে ৪২ গড়ে এক সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে তার সংগ্রহ ৮৩৪ রান। যা তার পুরো ক্যারিয়ারের ৪৫ শতাংশ।

নিচের দিকে নেমে যিনি ভালো করছেন, দল তথা বিশ্বের সর্বোচ্চ রান সংগ্রাহক হচ্ছেন- তাকে ওপরের দিকে খেলানোর আলোচনা আসাই স্বাভাবিক। সঙ্গত কারণেই উঠছে সে প্রশ্ন, লিটনকে কি ওপরের দিকে খেলাবে বাংলাদেশ? টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানা যায়নি।

তবে টিম ম্যানেজম্যান্টের আগে লিটন নিজে কী চাইছেন সেটিও সমান গুরুত্বপূর্ণ। আর লিটন এখনই ওপরে ব্যাটিংয়ের সুযোগ দেখছেন না। এছাড়া নিচে নেমে রান করতে থাকায় ওপরে ওঠারও খুব একটা প্রয়োজনীয়তা দেখছেন না তিনি। তাই তো, ওপরে সুযোগ চান কি না জানতে চাওয়া হলে পাল্টা প্রশ্নই করে বসেন লিটন।

মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি যে এ বছর রান করলাম। কততে নেমে করছি? আস্তে আস্তে আসতেছি তো, সুযোগ আসবে। যখন বড় ভাইরা কেউ না কেউ খেলবে না, তখন আমাকে সুযোগ দেওয়া হবে। এখন আমি সুযোগ দেখছি না উপরে আসার মতো।’

লিটন আরও বলেন, ‘ভালো আছি, যেখানেই আছি। চেষ্টা তো সবসময় করি। কিন্তু কিছু সময় ব্যর্থ হই, কিছু সময় সফল হই। এটাই ক্রিকেট, এভাবেই চলতে থাকবে। আজকে ভালো করতেছি, কালকে আবার খারাপ হলে হতেও পারে। এটা মেনেই জীবন। এভাবেই চলতে থাকবে।’

আরো সংবাদ