, রোববার, ৪ ডিসেম্বর ২০২২

প্রকাশ :  ২০২২-০৫-১৪ ১৩:৫০:০৭

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান আজ শনিবার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটির সদ্য প্রয়াত নেতা শেখ খলিফার মৃত্যুর এক দিন পরই তিনি এ দায়িত্ব গ্রহণ করলেন। শেখ মোহাম্মদ সদ্য প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফার সত্ভাই।

২০০৪ সাল থেকে ক্ষমতাসীন শেখ খলিফা অসুস্থ থাকায় তিনিই প্রকৃতপক্ষে এত দিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম নিউজ জানায়, ইউএইর ফেডারেল সুপ্রিম কাউন্সিল সর্বসম্মতিক্রমে ৬১ বছর বয়সী শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচন করে।

শেখ মোহাম্মদ ‘এমবিজেড’ নামেও পরিচিত। প্রেসিডেন্ট শেখ খলিফার মৃত্যুর পর ইউএইর সাতটি আমিরাতের শাসকদের সঙ্গে তিনি দেখা করেন। তাঁরা যুক্তরাষ্ট্রীয় দেশটির সর্বোচ্চ কাউন্সিলের সদস্য। শেখ খলিফার মৃত্যুতে দেশটি রাষ্ট্রীয় শোক পালন করছে।

নতুন প্রজন্মের অন্যতম শাসক শেখ মোহাম্মদের নির্দেশনায় ইউএই বেশ কিছু অগ্রগতি অর্জন করেছে। তাঁর নির্দেশনায়ই প্রথম পরমাণু চুল্লি স্থাপন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শিথিল করা, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা, ইয়েমেনের ইরান সমর্থিত হুতিদের দমনে সৌদি জোটের যুদ্ধে যোগদান ও মঙ্গলগ্রহ অভিযানে অংশগ্রহণ করার মতো উদ্যোগ নিয়েছে আমিরাত। এসবের মাধ্যমে দেশটি মধ্যপ্রাচ্যের অন্যতম নতুন নেতা হিসেবে আবির্ভূত হয়েছে।

শেখ খলিফাকে শুক্রবারই আবুধাবির আল বাতিন কবরস্থানে সমাহিত করা হয়। দেশটির সব সরকারি ও বেসরকারি দপ্তর এবং ব্যবসাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে।

নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ আবুধাবির যুবরাজ হন ২০০৪ সালের নভেম্বরে। দেশটির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের তৃতীয় সন্তান তিনি।

আরো সংবাদ