, রোববার, ৪ ডিসেম্বর ২০২২

প্রকাশ :  ২০২২-০৫-১২ ১৬:০৭:০৩

বিপর্যস্ত লঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হয়েছেন অভিজ্ঞ রাজনীতিক রনিল বিক্রমাসিংহে (৭৩)। এর আগে তিনি পাঁচ বার দেশটিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বুধবার গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে সাক্ষাতের পরই জল্পনা শুরু হয়েছিল, রাজনৈতিক সংকট উত্তরণে তার ওপরই ভরসা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্টের কার্যালয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে।

তিনি ১৯৯৩ সালে প্রথমবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন। প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী, শিগগিরই নতুন মন্ত্রিসভা গঠিত হবে।চলমান সংকটে গঠিত জাতীয় সরকারের নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বর্তমানে শক্তিহীন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) প্রধান। ২২৫ আসনের আইনসভায় তাঁর দলের আসন মাত্র একটি।

বিক্রমাসিংহে বুধবার রাতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা নিয়োগের কথা সে রাতেই জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জানিয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

এদিকে নতুন প্রধানমন্ত্রী শপথ গ্রহণের পরপরই জানা যায়, আগামী মঙ্গলবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে। দেশটির আইনসভার স্পিকারের দপ্তর থেকে এ খবর দেওয়া হয়। আইনসভায় প্রতিনিধিত্বকারী দলগুলোর বৈঠক থেকে গতকাল এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র: এএফপি, বিবিসি

আরো সংবাদ