, সোমবার, ২৬ অক্টোবর ২০২০

প্রকাশ :  ২০২০-১০-০৩ ১৫:২৩:৩১

করোনায় স্থবির সাংস্কৃতিক কর্মকান্ড,নষ্ট হয়ে যাচ্ছে কোটি টাকার যন্ত্রপাতি

এম সামুন হোসেন :  করোনা ভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া সাংস্কৃতিক অনুষ্ঠান সীমিত আকারে চালু করার দাবি জানিয়েছে চট্টগ্রাম প্রফেশনাল স্টেইজ পারফর্মার অ্যান্ড সাউন্ড লাইটিং ফোরাম।

শনিবার (৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

চট্টগ্রাম মঞ্চ সংগীত শিল্পী সংস্থা, চট্টগ্রাম সাউন্ড সিস্টেম ব্যবসায়ী কল্যাণ সংস্থা, চট্টগ্রাম মহানগর আলোকসজ্জা ও সাজসজ্জা ব্যবসায়ী সমিতি এবং চট্টগ্রাম মঞ্চ নৃত্যশিল্পী কল্যাণ সংস্থার সমন্বয়ে গঠিত ফোরামের সভাপতি আলাউদ্দিন তাহের লিখিত বক্তব্যে বলেন, করোনার প্রাদুর্ভাবের পর গত মার্চ মাস থেকে এখন পর্যন্ত চট্টগ্রামে সব ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ রয়েছে। ফোরামের প্রায় ১০ হাজার সদস্য ও তাদের পরিবার উপার্জন না থাকায় কষ্টে আছে। এছাড়া অনুষ্ঠান বন্ধ থাকায় কোটি টাকা দামের সাউন্ড সিস্টেম, আলোকসজ্জা ও লাইটিং সামগ্রী অব্যবহৃত অবস্থায় নষ্ট হয়ে যাচ্ছে।

তিনি বলেন, সাউন্ড সিস্টেম ও লাইটিং ব্যবসায়ীরা অনেকে ব্যাংক লোন নিয়ে ব্যবসায় বিনিয়োগ করেছেন। আয় না থাকায় তারা লোন পরিশোধ করতে পারছেন না। পাশাপাশি এসব মালামাল রাখার জন্য যেসব গুদাম মাসিক ভাড়া হিসেবে নেওয়া হয়েছে, তার ভাড়া পরিশোধ করতে হিমশিম খেতে হচ্ছে।

ফোরামের সাধারণ সম্পাদক কাজী রবিউল হোসেন সংবাদ সম্মেলনে বলেন, করোনার শুরু থেকেই সংগঠনের পক্ষ থেকে কণ্ঠশিল্পী, যন্ত্রীশিল্পী, নৃত্যশিল্পী, সাউন্ড ব্যালেন্সার, সাউন্ড ক্রু সহ সংশ্লিষ্টদের মাঝে খাদ্যদ্রব্য ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। অনুষ্ঠান বন্ধ থাকায় এই সহায়তা কার্যক্রমও চালানো যাচ্ছে না। পারিবারিক খরচ ও কর্মচারীদের বেতন পরিশোধ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। আমরা কর্ম করে বাঁচতে চাই। সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সাংস্কৃতিক অনুষ্ঠান চালু করতে চাই। এজন্য সরকারের সুদৃষ্টি প্রত্যাশা করছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রফেশনাল স্টেইজ পারফর্মার অ্যান্ড সাউন্ড লাইটিং ফোরামের সিনিয়র সহ সভাপতি ফণী ভূষণ দেব, সহ সভাপতি সুশান্ত দত্ত, সহ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল আযম চৌধুরী টিপু, টিসু পালিত, সাংগঠনিক সম্পাদক সাদাত আনোয়ার, অর্থ সম্পাদক রায়হান কাদীর চৌধুরী, সহ অর্থ সম্পাদক সুজিত চৌধুরী, দপ্তর-প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী জাহিদ উদ্দীন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অজয় চক্রবর্ত্তী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক রেজাউল করিম রেজা, সমাজকল্যাণ ও আপ্যায়ন সম্পাদক রুমেন চৌধুরী, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট মো. কাইছার উদ্দীন ও বাহার মজুমদার।

আরো সংবাদ