, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

প্রকাশ :  ২০২০-১০-০২ ১১:৪৮:১৭

রাঙ্গুনিয়ায় একযোগে শরণাংকর থের’র শাস্তি ও গ্রেফতারের দাবিতে মানববন্ধন

মুহাম্মদ তৈয়্যবুল ইসলাম : রাঙ্গুনিয়ায় বৌদ্ধ ধর্মের বিতর্কিত শরণাংকর নামে এক ভিক্ষুকে গ্রেপ্তার ও তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শুক্রবার (২ অক্টোবর) জুমার নামাজ পর পর রাঙ্গুনিয়া জুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে এই ভিক্ষুর শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ, প্রতিবাদ করেছে সম্মিলিত মুসলিম সমাজ। এই বৌদ্ধ ভিক্ষু ধর্ম নিয়ে আপত্তিকর কটুক্তি সাম্প্রদায়িক উস্কানিমূলক ও দেশ বিরোধী নানা বিবৃতি জের ধরে সম্মিলিত মুসল্লী সমাজের এই উদ্যোগ গ্রহণ করেন।

উপস্থিত মুসল্লীরা মানববন্ধন মাধ্যমে সরকারে কাছে দাবি রাখেন যে বৌদ্ধ ভিক্ষু আমাদের নবী রাসুল ও দেশ বিরোধী ও উস্কানিমূলক কথা বলেছে তার জন্য তার বিচার ও শাস্তির দাবি করেন। এদিকে রাঙ্গুনিয়ার রোয়াজারহাট বাজার , মরিয়ম নগর, গোচরা চৌমুহনী বাজার, শান্তিরহাট বাজার, ইছাখালী বাজার, চন্দ্রঘোনা বাজার, গোডাউন বাজার, আরো অনেক জায়গায় গুরুত্বপূর্ণ বাজারে কাপ্তাই সড়কের পাশে এক সাথে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য যে, রাঙ্গুনিয়া পদুয়া ইউনিয়ন সহ রাঙ্গুনিয়া জুড়ে এই বৌদ্ধ ভিক্ষু শরণাংকর থেরকে ঘিরে গত কয়েকমাস ধরে বিভিন্ন মানববন্ধন ও বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশ সহ নানা কমসূচী অব্যাহত রয়েছে। রাঙ্গুনিয়ার সর্বস্তরের মানুষের একটাই দাবি তাকে অবাঞ্চিত ঘোষণা ও এবং রাঙ্গুনিয়ায় তার প্রবেশ ঠেকাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাঙ্গুনিয়া সুন্নী আলেম সমাজ, মুসলিম ঐক্য সমাজ, মুসলিম উম্মাহ ঐক্য পরিষদের ব্যানারে কাফন মিছিল, মোটরসাইকেল শোডাউনসহ বিভিন্ন আন্দোলন রাঙ্গুনিয়া জুড়ে অব্যাহত আছে।

আরো সংবাদ