, সোমবার, ২৬ অক্টোবর ২০২০

প্রকাশ :  ২০২০-০৯-২৬ ১৩:৩৯:২১

নমুনা সংগ্রহ ও করোনা শনাক্ত দুটোই কমেছে

নিজস্ব প্রতিবেদক-দেশে করোনা পজিটিভ শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ১০৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট তিন লাখ ৫৭ হাজার ৮৭৩ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় করোনার কারণে মৃত্যু শনাক্ত করা হয়েছে ৩৬ জনের। এই পর্যন্ত পাঁচ হাজার ১২৯ জনের মৃত্যু শনাক্ত হলো।

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এই তথ্য জানায়। এর আগে গত ২ আগস্ট ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত এক হাজারের নিচে নামে। এরপর এখন পর্যন্ত ১২শ’ এর নিচে নামেনি শনাক্তের সংখ্যা।

দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৭৫৩ জন। এখন পর্যন্ত মোট সুস্থ দুই লাখ ৬৮ হাজার ৭৭৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১০ দশমিক ২৭ শতাংশ এবং এখন পর্যন্ত ১৮ দশমিক ৮৫ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৭৫ দশমিক ১০ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৪৩ শতাংশ।

গত একদিনে মৃত্যুবরণকারীদের মধ্যে ২৫ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত পুরুষ তিন হাজার ৯৭৪ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ১৫৫ জন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৫ জন এবং একজন বাড়িতে মৃত্যুবরণ করেছেন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রাম বিভাগে আট জন, বরিশালে একজন, ময়মনসিংহে একজন, খুলনা বিভাগে একজন এবং সিলেটে দুই জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২১৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৮৭০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৫৪ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৬৪ হাজার ৬২৮জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮০ হাজার ৪৯৮ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ৬৫৮ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৯৫৬ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন চার লাখ ৮৫ হাজার ৩০৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে পাঁচ লাখ ২৯ হাজার ৮৭৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৪ হাজার ৫৭০ জন।

আরো সংবাদ