, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০২-১৭ ১৭:০৯:০৬

ভালবাসার গান কবিতা ও গল্পকথার আয়োজনে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও সংগীত সন্ধ্যা

জোছনা হক,বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

গতকাল ১৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকাল ৩:৩০ ঘটিকায় সংস্কৃতি বিকাশ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত হলো সাহিত্য ও সংস্কৃতিক সংগঠন “ভালবাসার গান কবিতা ও গল্পকথা”র নিয়মিত আয়োজন মাসিক সাহিত্য আড্ডা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা পরিচালক সৈয়দ আসাদুজ্জামান সুহান এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কেন্দ্রীয় পর্ষদের সদস্য আবু সাহেদ সরকার।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাকির সবুর,সাবেক চেয়ারম্যান; ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ খুরশেদ আলম,সহকারি অধ্যাপক;পদার্থ বিজ্ঞান বিভাগ, বুয়েট, সৈয়দ মাজহারুল পারভেজ, বহুমাত্রিক লেখক;অনুবাদক ও গবেষক, আতিক হেলাল;বরেণ্য ছড়াকার, কবি ও সাংবাদিক, অঞ্জনা সাহা;বরেণ্য কবি ও সংগীত শিল্পী, বদরুল আহসান খান;বরেণ্য বাচিক শিল্পী। এছাড়াও উপস্থিত ছিলেন বরেণ্য ছড়াকার নাসের মাহমুদ ও প্রফেসর এম এ ইউছুফ।

এছাড়াও অনুষ্ঠান উপস্থিত ছিলেন ভালবাসার গান কবিতা ও গল্পকথা সংগঠনের কেন্দ্রীয় পরিচালক রাজু বিশ্বাস ও মাহাবুবা লাকি, কেন্দ্রীয় পর্ষদের সদস্য তারানা নাজনীন, নাঈম ইকবাল ও লুতফুর রহমান রবী। ঢাকা বিভাগ কমিটির প্রধান সমন্বয়ক ও কেন্দ্রীয় সদস্য মনির ইসলাম, ঢাকা বিভাগীয় কমিটির সমন্বয়ক জাহানারা বেগম রেখা, আনোয়ার মজিদ, সিদ্দিক আহমদ, বাসাসপের প্রধান সমন্বয়ক মো: ইয়াকুব, শাহানা পারভীন, শেখ বিপ্লব হোসেন, ফিরোজ মোল্লা, অভিলাষ অভি, সাইফুল্লাহ্ সাইফ, শাহেদ আহমেদ, শাহজাহান মোহাম্মদ, এরশাদ হোসেন বিজয়, মির্জা জাকির হোসেন মনা, সৈয়দ একতেদার প্রমুখ।

এবারের মাসিক সাহিত্য আড্ডায় অমর একুশে বইমেলা-২০১৮ উপলক্ষ্যে প্রকাশিত ৮ জন প্রতিশ্রুতিশীল কবির ৮টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয় অনুষ্ঠানে আগত আমন্ত্রিত বরেণ্য কবি ও সাহিত্যিকদের হাতে এবং পাঠোন্মোচন করা হয় বরেণ্য বাচিক শিল্পী বদরুল আহসান খান এর কন্ঠে কবিতা পাঠের মধ্য দিয়ে।

অনুষ্ঠানে মোড়ক উন্মোচনকৃত বইগুলো হচ্ছে, কাব্যগ্রন্থঃ অপেক্ষার প্রহর-কবি মাহাবুবা লাকি, চিরদিন প্রকাশনী, কাব্যগ্রন্থঃ বিষলক্ষার বেগানা ছোরা, বইপত্র প্রকাশনী, কাব্যগ্রন্থঃ সম্পূর্ণার স্বপ্ন-তারানা নাজনীন, পায়রা প্রকাশনী, কাব্যগ্রন্থঃ আলতা রঙের নিষিদ্ধ দাগ-কবি মীনা উজ্জ্বল, সূচিপত্র প্রকাশনী, কাব্যগ্রন্থঃ এক বাক্স কষ্ট-কবি জেসমিন রুমি, কেন্দ্রবিন্দু প্রকাশনী, কাব্যগ্রন্থঃ মেঘ বালিকা-কবি শাহ্ কামাল আহমেদ, পায়রা প্রকাশনী, কাব্যগ্রন্থঃ স্বপ্ন উড়ান-কবি সৈয়দ মীর নজরুল ইসলাম এবং ত্রৈমাসিক শব্দকথা- সম্পাদক ও প্রকাশকঃ মনসুর আহমেদ। মোড়ক উন্মোচনের সময় কবিগণ নিজেদের প্রকাশিত বই সম্পর্কে মূল্যবান সংক্ষিপ্ত অনুভূতি প্রকাশ করেন। সবার এটাই চাওয়া ছিল, পাঠকগণ কবিতার বইগুলো সংগ্রহ করে পড়ে দেখবেন এবং যথাযথ মূল্যায়ন করবেন।

অনুষ্ঠানে আগত আমন্ত্রিত বরেণ্য কবি ও সাহিত্যিকগণ তাঁদের সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য ও অনুভূতি প্রকাশে সাহিত্য বিষয়ক বেশ জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মোড়ক উন্মোচনকৃত বইগুলো নিয়ে অনেক আশাবাদ ব্যক্ত করেন এবং এমন আয়োজনের জন্য ভালবাসার গান কবিতা ও গল্পকথা সংগঠনের প্রসংশা করেন ও সংগঠনের সার্বিক সফলতা কামনা করেন।

এছাড়াও অনুষ্ঠানে আগত উপস্থিত কবিগণ স্বরচিত কবিতা পাঠ করেন এবং সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।
সভাপতির বক্তব্যে, অনুষ্ঠানে আগত সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করনে এবং মোড়ক উন্মোচনকৃত বইগুলো নিয়ে উচ্ছ্বসিত আশাবাদ ব্যক্ত করেন সংগঠনের প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা পরিচালক সৈয়দ আসাদুজ্জামান সুহান।

আরো সংবাদ