, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

প্রকাশ :  ২০২০-০৫-০৭ ১৬:৩৯:১৯

লোহাগাড়ার কেজি স্কুল শিক্ষকদের পক্ষে এমপি নদভীর প্রতি খোলা চিঠি

বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডেস্ক :
চট্টগ্রাম-১৫(সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি ও নারী নেত্রী রিজিয়া রেজা চৌধুরীর প্রতি লোহাগাড়া কেজি স্কুল শিক্ষকদের পক্ষে খোলা চিঠি লিখে সুদৃষ্টি কামনা করা হয়েছে।
বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লোহাগাড়া আইডিয়াল স্কুল প্রধানশিক্ষক হামিদুল হোছাইন শিক্ষকদের পক্ষে এ খোলা চিঠি লিখেছেন।
চিঠিটি হুবহো পাঠকদের উদ্দ্যেশে তুলে ধরা হল:
মাননীয় এমপি ড. নদভী ও নারী নেত্রী রিজিয়া রেজা চৌধুরী,
করোনার কারণে ১৮ মার্চ থেক সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। চলছে লকডাউন। প্রাইভেট-টিউশন-কোচিং সবই বন্ধ।
এরই মধ্যে সবচেয়ে বেশি বেকায়দা পড়েছে লোহাগাড়ার কিন্ডারগার্টেনের শিক্ষকরা। এসব শিক্ষকদের পরিবারে চলছে নীরব কান্না। কারণ তাদের প্রায় পরিবার চলে ওই শিক্ষকের বেতনের টাকায়। এসব শিক্ষকদের সহায়তায় এখনো পর্যন্ত কেউ এগিয়ে না আসায় চরম বিপাকে পড়েছেন তারা।
জানা গেছে, লোহাগাড়া উপজেলার ৪৬টি কিন্ডারগার্টেন স্কুলে (কেজি) কমপক্ষে প্রায় ৬০০ জন শিক্ষক-শিক্ষিকা, আয়া ও ভ্যান ড্রাইভার রয়েছেন। তারা প্রায় ১৫ হাজার শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছেন। এসব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের মাসিক বেতনের টাকায় পরিচালিত হয়। শিক্ষাথীদের টাকায় শিক্ষকরা বেতন ভাতা পেয়ে থাকেন। তা দিয়ে চলে শিক্ষকদের পরিবারের ভরণপোষন। কিন্তু প্রতিষ্ঠান ছুটির থাকার কারণে শিক্ষার্থীদের বেতনও বন্ধ রয়েছে। পাশাপাশি বন্ধ রয়েছে এসব শিক্ষকদের প্রাইভেট টিউশন। ফলে তারা কোন উপার্জন করতে পারছেন না।
এসব প্রতিষ্ঠানের অধিকাংশের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবেই সম্মানিত। ফলে তারা না পারছে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারছেন মুখ ফুটে কাউকে কিছু বলতে। ফলে মানুষ গড়ার কারিগররা এখন তাদের সংসারের ব্যয়ভার বহন করতে হিমশিম খাচ্ছেন।
এমতাবস্থায় মাননীয় এমপি মহোদয় ও নারী নেত্রী রিজিয়া চৌধুরীর সুদৃষ্টি কামনা করছি।
পক্ষে,
হামিদুল হোছাইন
প্রধান শিক্ষক
লোহাগাড়া আইডিয়াল স্কুল
ফোন-১৮১৮৬১৪৭৪৪

আরো সংবাদ