, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

বুধবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৯-২৫ ০৭:১১:০৩

নোবেল শান্তি পুরস্কারের জন্য ‘মনোনীত’ করা হল মোদিকে

বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য ‘মনোনীত’ করা হয়েছে। আর এই মনোনয়ন দিয়েছেন তামিলনাড়ু রাজ্য বিজেপির সভাপতি তামিলিসাই সৌন্দরাজন। শুধু তিনিই নন, তার স্বামী অধ্যাপক পি সৌন্দারার্জন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি (কিডনি রোগ ও প্রতিকার) বিভাগের প্রধান। তিনিও মোদিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন।

রাজ্য বিজেপির সদর দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহত স্বাস্থ্য প্রকল্প প্রধানমন্ত্রী ‘জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত’ চালু করায় ২০১৯-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মনোনীত করেছেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দারার্জন।

বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর একটি নজিরবিহীন প্রজেক্ট। এতে লক্ষ লক্ষ মানুষের জীবন বদলে যাবে। বিশেষত পিছিয়ে পড়া মানুষের অনেক উপকার হবে। এতে বলা হয়েছে, ২০১৯-এর নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন জমার শেষ দিন ২০১৯-এর ৩১ জানুয়ারি।

ওই বিজ্ঞপ্তিতে, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সংসদ সদস্যদেরও প্রধানমন্ত্রীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন বলে জানানো হয়েছে। বিশ্বের সর্ববৃহত সরকারি সাহায্যপ্রাপ্ত এই স্বাস্থ্য প্রকল্পে উপকারভোগীর সংখ্যা কানাডা, মেক্সিকো এবং আমেরিকার সম্মিলিত জনসংখ্যার সমান বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আরো সংবাদ