, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

সোমবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৯-২৫ ০৭:০৭:২১

পাকিস্তানের উন্নয়ন এবং অগ্রগতির জন্য মডেল হিসেবে চাই বাংলাদেশকে

বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডেস্ক: পাকিস্তানের উন্নয়ন এবং অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী ইমরান খানকে বাংলাদেশের উন্নয়নের মডেল অনুসরণ করার পরামর্শ দিয়েছেন দেশটির এক সাংবাদিক। সম্প্রতি এক টেলিভিশন টকশোতে তিনি ইমরানকে এ পরামর্শ দেন। ইমরানের ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নিয়মিত বলে আসছে যে তারা সুইডেনের সরকারকে অনুসরণ করবে। কেননা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভুক্ত দেশগুলোর মধ্যে সুইডেনের ঋণ এবং মুদ্রাস্ফীতি সবচেয়ে কম এবং দেশটির ব্যাকিং সিস্টেমও অন্য দেশগুলোর চেয়ে ভালো।

জয়ঘাম খান নামের ওই সাংবাদিক পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন দলকে সুইডেনের পরবির্তে বাংলাদেশের উন্নয়নের মডেল অনুসরণ করার পরামর্শ দেন। টকশোতে তিনি বিগত কয়েক বছরে বাংলাদেশের উন্নতির উল্লেখযোগ্য সাফল্যের কথা তুলে ধরেন। এসময় তিনি ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) এবং ইসলামাবাদ স্টক একচেঞ্জ মধ্যে তুলনা করে পাকিস্তানের দূর্বলতাগুলো দেখিয়ে দেন। এছাড়া টক-শোতে অংশগ্রহণকারী অন্যরাও বাংলাদেশের উন্নতি নিয়ে আলোচনা করেন।

ওই সাংবাদিক বলেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খান যদি পাকিস্তানের দুর্নীতিসহ সব সমস্যার সমাধানও করেন তারপরও বাংলাদেশের উন্নয়নের সমান হতে আরো ১০ বছর সময় লাগবে।’ তিনি উল্লেখ করেন, বর্তমানে প্রতিবছর বাংলাদেশ প্রায় ৪০ বিলিয়ন ডলার সমমূল্যের পণ্য রফতানি করে কিন্তু পাকিস্তানে সেটা মাত্র ২২ মিলিয়ন।

এসময় জয়ঘাম খান , ‘আমরা সুইডেনের মতো হতে চাই না, আল্লাহ শুধু আমাদের বাংলাদেশের মতো বানিয়ে দাও। আমরা ইমরান খানের কাছে কৃতজ্ঞ থাকবো যদি আগামী ১০ বছরের মধ্যে সে আমাদেরকে বাংলাদেশের মতো অবস্থানে নিয়ে যেতে পারে।’ ওই সাংবাদিকের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

জয়ঘাম খানের এ বক্তব্য সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যখন এক সাংবাদিক প্রশ্ন করেন যে, তিনি কি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের উন্নয়নের মডেল ভাগাভাগি করবেন কি-না? তখন শেখ হাসিনা বলেন, ‘কেন নয়? তারা যদি আমাদের কাছে কোনো সাহায্য চায় তাহলে আমরা অবশ্যই তাদের সহযোগিতা করবো।’

আরো সংবাদ