, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সোমবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০১-৩০ ১১:৪১:২১

আজ জনপ্রিয় কলামিস্ট ও লেখক জব্বার হোসেনের জন্মদিন

রানা সাত্তার, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

আজ ৩০ জানুয়ারি জনপ্রিয় কলামিস্ট, লেখক ও সম্পাদক জব্বার হোসেনের জন্মদিন। জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। মুক্তিযোদ্ধা কলমযোদ্ধা শাহাদত চৌধুরীর হাত ধরে সাংবাদিকতার শুরু। সাপ্তাহিক ২০০০-এ সহকারী সম্পাদক এবং সাপ্তাহিক-এ সহযোগী সম্পাদক হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। সম্পাদক হিসেবে পরিচিতি পান সাপ্তাহিক কাগজ-এর মাধ্যমে।

বিজ্ঞান, ইংরেজি সাহিত্য ও নাটকে পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এমফিল ডিগ্রি অর্জন করেছেন রচনা কৌশলের ওপর। মানবাধিকার ও নারীবাদ বিষয়ে একাধিক আন্তর্জাতিক সেমিনারে, বক্তৃতায় অংশ নিয়েছেন দেশ এবং দেশের বাইরে। প্রান্তিক যৌনতার মানুষদের নিয়েও তার গবেষণাপত্র রয়েছে। মানবাধিকার, নারীবাদ ও রাজনৈতিক সাক্ষাৎকার বিষয়ে রয়েছে তার একাধিক বই। ‘অরাজনৈতিক ব্যক্তিদের রাজনৈতিক সাক্ষাৎকার’, ‘একজন আদর্শ মানুষ মুহাম্মদ জাফর ইকবাল’ তার আলোচিত সাক্ষাৎকার গ্রন্থ। তার নারীবাদবিষয়ক গ্রন্থের মধ্যে ‘নারীর শক্র?’ উল্লেখযোগ্য, যার ভূমিকা লিখেছেন তসলিমা নাসরিন। বইটি একই সঙ্গে দুই বাংলা থেকে প্রকাশিত হয়েছে। পার্ল পাবলিকেসন্স থেকে তার প্রকাশিত বই ‘নারী বিরোধী মিডিয়া’। যার ভূমিকা লিখেছেন সুলতানা কামাল।

২০১৩ সালে অনুষ্ঠিত ইউনেসকো জার্নালিজম অ্যাওয়ার্ড এবং ২০১৪ সালে কানাডিয়ান জার্নালিজম অ্যাওয়ার্ডে জুরি বোর্ডের সম্মানিত সদস্যও ছিলেন তিনি।

মানবাধিকার সংগঠন ‘আইন ও সালিশ কেন্দ্র’র একটি অধিকার প্রকল্পের গবেষণার সঙ্গেও যুক্ত ছিলেন। যুক্তরাষ্ট্রভিত্তিক নারীবাদী সংস্থা দ্য ফেমিনিস্ট ডটকম-এর সম্মানিত সদস্য তিনি। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন সাংবাদিকতার জন্য পুরস্কার। বিসিডিজেসি প্রকাশিত মিডিয়া জার্নাল ‘মিডিয়াওয়াচ’ এর ভারপ্রাপ্ত সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

ভালবাসেন নতুন চ্যালেঞ্জ। যুক্ত হয়েছেন সংবাদ মাধ্যম ‘আজ সারাবেলা’র সম্পাদক হিসেবে। সম্প্রচার অপেক্ষায় থাকা বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘নাগরিক’ এ ভিন্ন ধারার একটি অনুষ্ঠানের সঞ্চালক হিসেবেও কাজ শুরু করেছেন ইতিমধ্যেই।

জব্বার হোসেনের বাবা ফজলুল হোসেন গণপূর্ত বিভাগের একজন সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন।

আরো সংবাদ