, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৮-৩০ ১২:০৯:৫৩

কুয়াকাটার সৈকতে আটকা পড়েছে বিরল প্রজাতির মৃত ডলফিন, ছড়াচ্ছে দুর্গন্ধ

বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডেস্ক: সমুদ্র থেকে ভেসে আশা বিরল প্রজাতির মৃত ডলফিন কুয়াকাটার সৈকতে আটকা পড়েছে। প্রায় আট ফুট লম্বায় এ মাছটি মরে ফুলে উঠেছে। শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে। মাছটি গভীর সাগরে জেলেদের জালে আটকে মারা পড়েছে এমনটাই ধারণা করেছে জেলেরা। পরে জোয়ারের পানিতে ভেসে এসে সৈকতের বালু চরে আটকে যায়।

স্থানীয় সূত্র জানায়, কুয়াকাটা সৈকতের পূর্ব দিকের নারিকেল বাগানের বালুচরে মৃত ডলফিনটি স্থানীয়দের নজরে আসে। খবর পেয়ে অনেক পর্যটকও সেটি দেখতে ভিড় করে।

শিক্ষক মো. মোয়াজ্জেম হোসেন জানান, বন্ধুদের নিয়ে সৈকতে ঘুরতে গিয়ে মৃত এ ডলফিনটি দেখতে পাই। ডলফিনটি পঁচে দূর্গন্ধ ছড়ানোর আগে এটিকে বালু চাপা দেয়া উচিত বলে মনে করে তিনি।

পটুয়াখালী জেলা সদরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম বলেন, ডলফিন স্তন্যপায়ী প্রাণি। ডলফিন ৮-২০ মিনিট পরপর সমুদ্রের তলদেশ থেকে পানির ওপরে উঠে অক্সিজেন গ্রহণ করে। এ সময় সাগরে ফেলা বিভিন্ন ধরণের জাল আটকা পড়ে কিংবা জাহাজ বা ট্রলারের তলদেশে আঘাত পেয়ে এগুলো মারা যায়। স্থানীয় বাজারে ডলফিনের মূল্য না থাকায় জেলেদের জালে আটকা পড়া ডলফিনগুলো সাগরে ফেলে দেয়। পরে মৃত ডলফিন ভাসতে ভাসতে উপকূলে আটকা পড়ে।

কুয়াকাটা পৌরসভার মেয়র আ. বারেক মোল্লা জানান, যাতে সৈকতে গন্ধ না ছড়ায় এ জন্য পৌর সভার পক্ষ থেকে মৃত ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

আরো সংবাদ