, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৫-৩১ ১১:৫১:০০

ঢাকা থেকে কুমিল্লা হয়ে চট্টগ্রাম যেতে সময় লাগবে দেড় ঘণ্টা !

বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, ঢাকা থেকে কুমিল্লা হয়ে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড বুলেট ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর হলো। এ ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছাতে সময় লাগবে মাত্র দেড় থেকে সর্বোচ্চ দুই ঘণ্টা। এ ট্রেন ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলবে।

বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় সভাকক্ষে বুলেট ট্রেন চলাচলের জন্য রেলপথের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (সিআরডিসা) চায়না ও মজুমদার এন্টারপ্রাইজ বাংলাদেশ কনসোরটিয়াম। চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. কামরুল আহসান এবং চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (সিআরডিসা) চায়নার পক্ষে স্বাক্ষর করেন লিও ওইচাও।

রেলমন্ত্রী বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে চট্টগ্রামের পথ ৯১ কিলোমিটার কমে দাঁড়াবে ২৩০ কিলোমিটারে। সময় লাগবে দেড় ঘণ্টা তবে কখনো কখনো সর্বোচ্চ দুই ঘণ্টা। এ ট্রেনের গতি হবে ঘণ্টায় ২০০ কিলোমিটার। তিনি বলেন, এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। বর্তমান সরকার রেলের উপর খুব গুরুত্ব দিচ্ছে। সরকারি অর্থায়নে পদ্মাসেতু করছে। আশা করি এ প্রকল্পের অর্থায়নেও কোনো সমস্যা হবে না।

জানা গেছে, এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রায় ১১০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পটির কাজ শুরু হবে চলতি বছরের ১ জুলাই থেকে। দুই বছর মেয়াদে ২০১৯ সালের ৩০ জুনের মধ্যে সমীক্ষা ও বিশদ ডিজাইনের কাজ শেষ করবে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পটি সরকারের নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে। বুলেট ট্রেনের লাইন নির্মাণে চীনের সঙ্গে জি-টু-জি ভিত্তিতে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

আরো সংবাদ