, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৬ ১০:৩৮:৪৭

মিয়ানমারের ওপর আরও নিষেধাজ্ঞা আনছে : ইউরোপীয় ইউনিয়ন

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

চলতি সপ্তাহে মিয়ানমারের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা আরও এক বছর বাড়াতে পারে ইউরোপীয় ইউনিয়ন। একই সঙ্গে ইয়াংগুনের আরও কয়েকজন জেনারেলের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করা হতে পারে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক এবং কর্মকর্তারা।

গত বছরের আগস্টে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে সামরিক অভিযান চালায় সেনাবাহিনী। ওই অভিযান ‘গুরুতর এবং পদ্ধতিগতভাবে’ মানবাধিকার লঙ্ঘন করেছে। ফলে মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সেনাবাহিনীর বর্বর নির্যাতনের কারণে রাখাইন থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়।

মিয়ানমারের ওপর আরোপিত ইইউয়ের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ চলতি মাষেই শেষ হবে। ইইউয়ের কূটনীতিক ও কর্মকর্তারা জানিয়েছেন, এই মেয়াদ শেষ হওয়ার আগেই অস্ত্র নিষেধাজ্ঞা আরও এক বছর বাড়ানোর পরিকল্পনা করছেন তারা।

ইতোমধ্যেই মিয়ানমারের সামরিক বাহিনীর প্রশিক্ষণও সীমিত করে আনা হয়েছে। রাখাইন রাজ্যে চালানো সামরিক অভিযানকে কেন্দ্র করে গত অক্টোবরে মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আনে ইইউ। রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর অভিযানকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। কিন্তু বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে ইয়াংগুন।

আরো সংবাদ