, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

রবিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৬ ০৫:৫৫:৩৯

জব্বারের বলি খেলায় চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন বলি

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

চট্টগ্রামের ঐতিহাসিক জব্বারের বলি খেলায় চ্যাম্পিয়ন হয়েছেন চকরিয়ার তরিকুল ইসলাম জীবন। কুমিল্লার শাহজালাল বলিকে হারিয়ে শিরোপা জেতেন জীবন। শক্তিশালী প্রতিযোগী শাহজালালের সঙ্গে ১৩ মিনিট ৩২ সেকেন্ড লড়াই করেন জীবন বলি। সমানে-সমানে লড়ে যাচ্ছিলেন জীবন ও শাহজালাল। শক্তি প্রয়োগ করে শাহজালাল খেলে গেলেও কৌশলী ছিলেন জীবন।

বুধবার (২৫ এপ্রিল) বিকেল ৪টা ২৫ মিনিটে চট্টগ্রামের লালদিঘি মাঠে ঐতিহ্যবাহী আব্দুল জব্বারে বলি খেলার ১০৯তম আসর শুরু হয়। ফাইনালে মুখোমুখি হন জীবন বলি এবং শাহজালাল বলি। লালদীঘির ময়দানে বালি দিয়ে তৈরি চার ফুট উঁচু বলিখেলার গ্রাউন্ডে এ লড়াই। প্রতিবারের মতো এবারও সাধারণ, চ্যালেঞ্জিং ও চ্যাম্পিয়ন- এই তিনটি বাউটে সারা দেশ থেকে আসা ১৫ থেকে ৬০ বছর বয়সী ১০২ জন বলি অংশ নেন।

সাধারণ ধাপের বলিখেলা শুরু হয় ৪টা ২৫ মিনিটে। চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতার ফাইনাল শুরু হয় ৫টা ৩২ মিনিটে। এ বছরও খেলা পরিচালনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর আবদুল মালেক। তাকে সহায়তা করেন ইকবাল বালি, জাহাঙ্গীর ও লেদু।

এর আগে বিকেল ৪টায় বলিখেলার উদ্বোধন করেন সিএমপির ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মো. মাসুদুল হাসান। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন খেলার স্পন্সর বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র। এছাড়া আরও উপস্থিত ছিলেন জব্বারের বলিখেলা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী ও সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদলসহ আয়োজক কমিটির অন্যান্য সদস্যরা।

আরো সংবাদ