, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-১৮ ০৯:০৩:৫৬

বিশ্বের ৯৫ শতাংশ মানুষ গ্রহণ করছে দূষিত বাতাস

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

বিশ্বের ৯৫ শতাংশ মানুষ নিঃশ্বাসের সঙ্গে অস্বাস্থ্যকর দূষিত বাতাস গ্রহণ করছে এবং দরিদ্র দেশগুলো এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। নতুন এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। খবর সিএনএন।
হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের প্রকাশিত বিশ্ব বায়ু সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ মেয়াদি দূষিত বাতাসের কারণে ২০১৬ সালে বিশ্বের ৬০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়।
গত মঙ্গলবার ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, দূষিত বাতাস স্ট্রোক, হার্ট অ্যাটাক, ফুসফুস ক্যান্সার, ক্রনিক ফুসফুসজনিত রোগের কারণ।

এতে বলা হয়, স্বাস্থ্যজনিত ঝুঁকি যেমন উচ্চ রক্তচাপ, ডায়েট, ধূমপান যেগুলোকে মৃত্যুকে ত্বরান্বিত করে বাতাস দূষণ এদিক দিয়ে চতুর্থ অবস্থানে। বায়ূ দূষণজনিত কারণে বিশ্বের ৫০ শতাংশ মৃত্যুর জন্য চীন ও ভারত যৌথভাবে দায়ী বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০১০ সালের পর থেকে পাকিস্তান, বাংলাদেশ ও ভারতে বায়ু দূষণ মাত্রাতিরিক্ত হারে বেড়েই চলেছে। প্রতিবেদনে বলা হয়, ঘরে এবং বাইরে উভয়ক্ষেত্রেই বায়ু দূষণজনিত কারণে ভারতে প্রতি চারজনে একজন মৃত্যুবরণ করছে যেখানে চীনের ক্ষেত্রে এ অনুপাত প্রতি পাঁচজনে একজন। বৈশ্বিক জনসংখ্যার উপর বায়ু দূষণজনিত পার্শ্বপতিক্রিয়া নিয়ে গবেষণা করা এটি সর্বশেষ প্রতিবেদন।

আরো সংবাদ