, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-০৪ ০৪:১৫:১০

তুরস্কে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন পুতিন ও এরদোয়ান

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সঙ্গে নিয়ে তুরস্কের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন কাজের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার দেশটির মারসিন প্রদেশে আক্কুইয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন দুই দেশের এ দুই রাষ্ট্রনেতা।

গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে মঙ্গলবার আঙ্কারায় পৌঁছান পুতিন। সিরিয়া ইস্যুতে তুরস্ক, রাশিয়া, ইরানের ত্রিপক্ষীয় এক বৈঠকে অংশ নেবেন তিনি।

সিরিয়া ইস্যুতে ও তুরস্কের বিদ্যুৎ খাতে পারস্পরিক সহযোগিতা এবং দুই দেশের সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালে এরদোয়ানের সঙ্গে অন্তত ৮ বার সাক্ষাৎ করেছেন তিনি। পশ্চিমাবিশ্বের সঙ্গে সম্পর্কে টানা-পোড়েনের মুখে রয়েছে আঙ্কারা।

প্রেসিডেন্ট প্রাসাদে অনুষ্ঠিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোয়ান বলেন, এস-৪০০ বিমান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, তুর্কস্ট্রিম গ্যাস পাইপলাইন ও আক্কুইয়ু পারমাণবিক বিদ্যুৎ প্ল্যান্টসহ রাশিয়ার সঙ্গে কৌশলগত বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করে।

‘চারটি ইউনিট চালু হলে, দেশের বিদ্যু চাহিদার ১০ শতাংশ পূরণ করবে আক্কুইয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এর ফলে আমাদের বিদ্যুৎ খাতে স্বস্তি আসবে; যা বর্তমানে তেল, গ্যাস ও কয়লার ওপর নির্ভরশীল।

৫ এপ্রিল সিরিয়া ইস্যুতে আঙ্কারায় ত্রিপক্ষীয় সম্মেলনে অংশ নেবেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সম্মেলনের ফাঁকে এরদোয়ান-রুহানি দ্বিপাক্ষিক এক বৈঠকে মিলিত হবেন।

আরো সংবাদ