, সোমবার, ২৬ অক্টোবর ২০২০

সোমবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৩-২৭ ১২:০৭:৫৬

৭৫ এর স্বৈরশাসকরা অস্ত্র তুলে দিয়েছিল ছাত্রদের হাতে : তথ্য উপদেষ্টা

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

প্রধানমমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু ছাত্রলীগের হাতে বই-খাতা তুলে দিয়েছিলেন। আর ৭৫ পরবর্তী ক্ষমতা কুক্ষিগত করতে অবৈধ স্বৈরশাসকরা ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে শিক্ষক সমিতি আয়োজিত স্বাধীনতা দিবস বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, অস্ত্র তুলে দিয়েই থামেনি তারা। মুক্তিযুদ্ধের বিকৃত ইতিহাস শিখিয়েছিল ছাত্রদের। আর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বছরের শুরুতেই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন। পাশাপাশি প্রতি বছর বইমেলার আয়োজন করা হচ্ছে। বইয়ের মাধ্যমেই জ্ঞানের বিস্তরণ সম্ভব।

সোনার বাংলা গড়ার হাতিয়ার বই উল্লেখ করে ইকবাল সোবহান বলেন, ২০২১ সালে হবে মধ্যম আয়ের দেশ। ২০১৪১ সালে হবে উন্নত দেশ। এই লক্ষ্যগুলো অর্জনের মূল হাতিয়ার হবে বই। একাত্তরের হাতিয়ার ছিল অস্ত্র, বর্তমানে সোনার বাংলা গড়তে বই আমাদের অন্যতম হাতিয়ার।

এর আগে বইমেলার উদ্বোধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক মাধব চন্দ্র দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আখতার, চট্টগ্রাম সৃজনশীল পুস্তক প্রকাশনা পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন।

তিন দিনব্যাপি বইমেলায় দেশের প্রায় ২০টি প্রকাশনী অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকলের জন্যে মেলা উন্মুক্ত থাকবে।

আরো সংবাদ