, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৩-১২ ১২:৫৭:৫৪

ডি ভিলিয়ার্স-রাবাদার কারনে পোর্ট এলিজাবেথ টেস্টে চালকের আসনে প্রোটিয়ারা

নিউজ ডেস্ক, বঙ্গনিউজ টোয়েন্টিফোর ডটকম.

দারুণ সেঞ্চুরিতে দলকে শতরানের লিড দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কাগিসো রাবাদা দ্বিতীয় ইনিংসেও কাঁপিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়াকে। পোর্ট এলিজাবেথ টেস্টে চালকের আসনে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ১৮০ রান। মিচেল মার্শ ৩৯ ও টিম পেইন ৫ রানে ব্যাট করছেন। ১৩৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা অতিথিরা এগিয়ে রানে ৪১ রানে।

ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে দ্রুত ফেরান রাবাদা। ক্যামেরন ব্যানক্রফট ও উসমান খাওয়াজা দলকে নিয়ে যান ১ উইকেটে ৬২ রানে। মাত্র ২৪ রান যোগ করতে ব্যানক্রফট, স্টিভেন স্মিথ ও শন মার্শকে হারিয়ে চাপে পড়ে অতিথিরা।

অতিথিদের পথ দেখান উসমান খাওয়াজা ও মিচেল। পঞ্চম উইকেটে দুই জনে গড়েন ৮৭ রানের দারুণ জুটি। তাদের ব্যাটে দ্বিতীয় ইনিংসে লিড নেয় অস্ট্রেলিয়া।

দিনের শেষ বেলায় এলবিডব্লিউর ফাঁদে ফেলে খাওয়াজার প্রতিরোধ ভাঙেন রাবাদা। সফরে প্রথম ফিফটি পাওয়া খাওয়াজা ১৩৬ বলে ১৪টি চারে করেন ৭৫ রান। বাকি সময়টা পেইনকে নিয়ে কাটিয়ে দেন মিচেল।

৩৮ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার রাবাদা। নগিডি ও কেশভ মহারাজ নেন একটি করে উইকেট।

এর আগে সেন্ট জর্জেস পার্কে রোববার ৭ উইকেটে ২৬৩ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকাকে তিনশ রানে নিয়ে যান ডি ভিলিয়ার্স ও ভার্নন ফিল্যান্ডার।

৮৪ রানের অষ্টম উইকেট জুটি ভাঙেন প্যাট কামিন্স। শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরেন ডি ভিলিয়ার্সকে দারুণ সঙ্গ দেওয়া ফিল্যান্ডার।

মহারাজ ফিরতে পারতেন দ্রুত। ক্যাচ ধরে ফিল্ডার সীমানার বাইরে পা ফেলায় বেঁচে যান তিনি। ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি পাওয়া ডি ভিলিয়ার্সের সঙ্গে মহারাজও চড়াও হন অতিথি বোলারদের ওপর। দুই জনে নবম উইকেটে গড়েন ৫৮ রানের জুটি।

২৪ বলে ৩০ রান করা মহারাজকে বোল্ড করে জুটি ভাঙেন জশ হেইজেলউড। নগিডিকে নিয়ে দলকে ৩৮২ রানে নিয়ে যান ডি ভিলিয়ার্স।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ষষ্ঠ সেঞ্চুরি পাওয়া এই ডানহাতি ব্যাটসম্যান অপরাজিত থাকেন ১২৬ রানে। তার ১৪৬ বলের দুর্দান্ত ইনিংসটি গড়া ২০টি চার ও একটি ছক্কায়।

৭৯ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার কামিন্স। দুটি করে উইকেট নেন হেইজেলউড ও মিচেল।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৪৩দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস:দ্বিতীয় দিন শেষে ২৬৩/৭) ১১৮.৪ ওভারে ৩৮২ (এলগার ৫৭, মারক্রাম ১১, রাবাদা ২৯, আমলা ৫৬, ডি ভিলিয়ার্স ১২৬*, দু প্লেসি ৯, ডি ব্রুইন ১, ডি কক ৯, ফিল্যান্ডার ৩৬, মহারাজ ৩০, নগিডি ৫; স্টার্ক ১১০/১, হেইজেলউড ২/৯৮, কামিন্স ৩/৭৯, লায়ন ১/৫৮, মার্শ ২/২৬)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৬৩ ওভারে ১৮০/৫ (ব্যানক্রফট ২৪, ওয়ার্নার ১৩, খাওয়াজা ৭৫, স্মিথ ১১, শন ১, মিচেল ৩৯*, পেইন ৫*; ফিল্যান্ডার ০/৩৮, রাবাদা ৩/৩৮, মহারাজ ১/৭০, নগিডি ১/২১, মারক্রাম ০/৩)

আরো সংবাদ